29 Bhadro 1428 বঙ্গাব্দ মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / সংগঠন সংবাদ / করোনা রোগীদের জন্য নাঃগঞ্জে বাসদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহ কার্যক্রম শুরু

করোনা রোগীদের জন্য নাঃগঞ্জে বাসদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহ কার্যক্রম শুরু

নিউজ ব্যাংক ২৪ ডট নেট  : বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে গত ১৩ এপ্রিল‘২১ বিকাল ৩ টায় ২ নং রেলগেটস্থ বাসদ কার্যালয়ে করোনা রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সরবরাহ কার্যক্রম উদ্বোধন হয়।

এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা এবং বাসদের ২০ সদস্য বিশিষ্ট সেচ্ছাসেবক টিমের প্রশিক্ষণ দেন ডা: সুমন রায়। বাসদের সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে উদ্বোধনী সভায় বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, বাসদ জেলা ফোরামের অন্যতম সদস্য আবু নাঈম খান বিপ্লব, ডা: কৃষ্ণ পদ বণিক, ডা: এ.এস.এম জাহিদ উজ জামান, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সহসভাপতি ধীমান সাহা জুয়েল, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের জেলার সভাপতি সেলিম মাহমুদ।

সভায় নিখিল দাস বলেন, ২য় ধাপে করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা ক্রমাগত রেড়েই চলছে। বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট হওয়ায় এটি দ্রুত রোগীর ফুসফুস আক্রান্ত হয় এবং প্রচুর অক্সিজেন প্রয়োজন হয়। হাসপাতাল থেকে ফিরতেও সময় লাগে বেশি। ফলে মৃত্যুর সংখ্যা বাড়ছে। অক্সিজেনের অভাবে অনেক রোগী মৃত্যুমুখে পতিত হচ্ছে। আমাদের সীমিত সাধ্য দিয়ে আমরা করোনা রোগীদের পাশে দাড়াঁনোর অংশ হিসেবে অক্সিজেন কার্যক্রম শুরু করছি।

ডা.সুমন রায় বলেন, দেশে এই মহামারী কোভিড মোকাবিলায় বাসদ যে উদ্যোগ গ্রহণ করেছেন তা সচেতন মহলে প্রশংসার দাবিদার রাখে। সময়ের সবথেকে গুরুত্বপূর্ণ কাজটি তারা করছেন।

নেতৃবৃন্দ বলেন, প্রতিদিন পত্রিকায় আসছে রোগী নিয়ে স্বজনরা হাসপাতাল থেকে হাসপাতালে ছুঁটছে কিন্তু সিট পাচ্ছে না, ফলে অনেক ক্ষেত্রে রাস্তায় মৃত্যু হচ্ছে। পর্যাপ্ত হাসপাতাল বেড, আইসিইউর আয়োজন করা কি একবছর যথেষ্ট সময় ছিলো না ? কিন্তু সরকার তা করেনি। বরং পত্রিকায় বেরিয়েছে ৩১ কোটি টাকা খরচে নির্মিত করোনা হাসপাতাল উধাও হয়ে গেছে। খানপুরে অবস্থিত করোনা হাসপাতালে মাত্র ১০ টি আইসিইউ বেড রয়েছে। ফলে বহু রোগীকে প্রতিদিন ফিরে যেতে হচ্ছে। ইমারজেন্সি রোগীদের করোনা টেস্টের বিশেষ ব্যবস্থা না থাকায় রোগী তার অন্য রোগের চিকিৎসা করাতে পারছে না। করোনা টেস্টের সিরিয়ালের জন্য যে নাম্বার দেওয়া হয়েছে তাতে ম্যাসেজ দিলেও উত্তর আসে না। অক্সিজেন সিলিন্ডারেরও অপর্যাপ্ততা রয়েছে। এই অনিয়ম, অব্যবস্থ্াপনা দ্রুত নিরসন জরুুরী। এছাড়া ব্যাপক সংক্রমণ বিবেচনায় হাসপাতালে করোনা রোগীর বেডের সংখ্যা এবং আইসিইউর সংখ্যা বাড়ানো দরকার।

নেতৃবৃন্দ আরো বলেন, করোন্ ামোকাবিলায় সরকার লকডাউন ঘোষণা করেছে। অথচ ছিন্নমূল দরিদ্র মানুষের জন্য এখন্ োকোন বরাদ্ধ ঘোষণা হয়নি। আমরা অপ্রাতিষ্ঠানিক শ্রমিক ও ছিন্নমূলদের জন্য ১ মাসের খাদ্য ও নগদ ৫০০০ টাকা বরাদ্দের দাবি জানাচ্ছি। বাসদ নারায়ণগঞ্জ জেলার পক্ষ থেকে আগামী ১৫ এপ্রিল ‘২১ থেকে শুরু হচ্ছে কমিউনিটি কিচেনের কার্যক্রম। প্রতিদিন ছিন্নমূল মানুষদের জন্য এক বেলা খাবার পরিবেশন করা হবে।

আরও পড়ুন...

১২ তম দিনেও প্রজেক্ট এক টাকার খাবারের খাদ্য বিতরন

রাগিব হাসান ভু্ইয়া:  প্রথম প্রতিষ্ঠিত খাবারের দোকান খ্যাত, প্রজেক্ট এক টাকার খাবার, নারায়ণগঞ্জ প্রতি রমজানের …