11 Boishakh 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / আন্তর্জাতিক / গাজায় যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘে ভোট মঙ্গলবার

গাজায় যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘে ভোট মঙ্গলবার

নিউজ ব্যাংক ২৪. নেট : গাজায় যুদ্ধবিরতি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছে সদস্য দেশ আলজেরিয়া। বিষয়টি নিয়ে ১৫ সদস্যের পরিষদে মঙ্গলবার একটি ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ ভোটে যুক্তরাষ্ট্র ভেটো দিতে পারে বলে ইঙ্গিত দিয়েছে দেশটি।

আল-জাজিরার এক খবরে বলা হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে প্রায় দুই সপ্তাহ আগে এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব তোলে আলজেরিয়া। তবে বিষয়টি নিয়ে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, এ ধরনের প্রস্তাব যুদ্ধবিরতি নিয়ে চলমান সংবেদনশীল আলোচনার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে।

আলজেরিয়া অনুরোধ করেছিল, যেন মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ বিষয়ে ভোট আয়োজন করা হয়। পরিষদে কোনো প্রস্তাব পাসের জন্য ১৫ সদস্যের মধ্যে অন্তত ৯টির সম্মতির প্রয়োজন হয়। তবে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন বা রাশিয়া যদি ভেটো দেয়, তাহলে সেটি পাসের আর কোনো সুযোগ থাকে না। আর এরই মধ্যে লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলে দিয়েছেন, যুক্তরাষ্ট্র এ খসড়া প্রস্তাব সমর্থন করে না। এটা নিয়ে ভোট আয়োজন করা হলে তা তারা গ্রহণ করবে না।

ওয়াশিংটন বরাবরই তার মিত্র ইসরায়েলকে জাতিসংঘের বিভিন্ন পদক্ষেপ থেকে বাঁচিয়ে দেয়। গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত নিরাপত্তা পরিষদের পদক্ষেপে দুবার ভেটো দিয়েছে দেশটি। আল-জাজিরার খবরে বলা হয়েছে, তবে দেশটি গাজায় মানবিক সহায়তা বাড়ানো এবং যুদ্ধবিরতি বিষয়ে তোলা প্রস্তাবগুলোকে সমর্থন করে।

হামাসের হাতে জিম্মিদের মুক্তি ও যুদ্ধবিরতির জন্য যুক্তরাষ্ট্র, মিসর, ইসরায়েল ও কাতারের মধ্যে কয়েক দিন ধরেই আলোচনা চলছে। লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন, এ আলোচনা ফলপ্রসূ করার জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা খুবই জরুরি। দীর্ঘমেয়াদি সমাধানের এ প্রক্রিয়ার মধ্যে নিরাপত্তা পরিষদে এ ধরনের বিষয় তোলা হলে আলোচনা ভেস্তে যেতে পারে।

এমন একসময়ে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের এ ভোট হতে যাচ্ছে, যখন রাফায় সর্বাত্মক অভিযান শুরু করতে যাচ্ছে ইসরায়েল। যুদ্ধবিধ্বস্ত গাজার বিভিন্ন এলাকা থেকে ১০ লাখেরও বেশি মানুষ মিসর সীমান্তঘেঁষা ওই এলাকায় আশ্রয় নিয়েছে। রাফা অভিযান নিয়ে এরই মধ্যে ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে আসছে দেশটির মিত্র যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মহল।

আরও পড়ুন...

রাহুল গান্ধীকে বহন করা হেলিকপ্টারে তল্লাশি চালালেন নির্বাচনী কর্মকর্তারা

নিউজ ব্যাংক ২৪. নেট : ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস পার্টির নেতা রাহুল গান্ধী সোমবার …