22 Magh 1429 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / জাতীয় / সাধারণের জন্য দ্রব্যমূল্য ক্রয় ক্ষমতা বৃদ্ধিতে কাজ করার আহবান প্রধানমন্ত্রীর

সাধারণের জন্য দ্রব্যমূল্য ক্রয় ক্ষমতা বৃদ্ধিতে কাজ করার আহবান প্রধানমন্ত্রীর

নিউজ ব্যাংক ২৪. নেট : বাংলাদেশের স্থানীয় শিল্পকে আরো কার্যকর করতে দেশীয় বাজার সম্প্রসারণ এবং জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমরা রফতানি যেমন করব তেমনি নিজের দেশের বাজারও যাতে সৃষ্টি হয় এবং মানুষের ক্রয় ক্ষমতা বাড়ে সেদিকেও লক্ষ্য রাখবো। তাহলেই আমাদের দেশের ইন্ডাস্ট্রিগুলো আরো কার্যকর হবে।

রবিবার ১ জানুয়ারী পূর্বাচলে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধনকালে দেয়া ভাষণে এ সব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আজকের কূটনীতি রাজনৈতিক কূটনীতি নয়, এটি হবে অর্থনৈতিক কূটনীতি। প্রত্যেকটি দূতাবাসকে কোথা থেকে আমরা বিনিয়োগ আনতে পারি সেই দিকে দৃষ্টি দেয়ার জন্য নির্দেশ দিয়েছি।

রফতানি বাড়াতে বিশ্বের বিভিন্ন দেশে নতুন নতুন বাজার খোঁজার পাশাপাশি দেশে উৎপাদন বৃদ্ধি এবং পণ্য বহুমুখীকরণ, খাদ্য প্রকিয়াজাতকরণ শিল্পের দিকে মনোযোগী হতে ব্যবসায়ীদের পরামর্শ দেন সরকার প্রধান।

তিনি বলেন, আমাদের রফতানিযোগ্য পণ্য খুব সীমিত। কিছু পণ্যের ওপর আমরা খুব বেশি নির্ভরশীল হয়ে পড়ছি। এটা বহুমুখী করতে হবে। আর আমাদের দেশের মানুষের কর্ম ক্ষমতা যাতে বাড়ে সেদিকেও দৃষ্টি দিতে হবে।

এ সময় অর্থনৈতিক অঞ্চলগুলোর বাইরে কল-কারখানা স্থাপন না করার আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, যারা ইন্ডাস্ট্রি করবেন অর্থনৈতিক অঞ্চলে করতে হবে। তার বাইরে করলে কোনো ধরনের সেবা পাবেন না।

আরও পড়ুন...

সেভ দ্য রোড কর্তৃক ২০২২ সালে রেল-নৌ ও সড়ক পথ দূর্ঘটনার সংখ্যা কারন ও প্রতিকার শীর্ষক প্রতিবেদন পাঠ ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

নিউজ ব্যাংক ২৪. নেট : বিগত ২০২২ সালে রেল-নৌ ও সড়ক পথে ঝরেছে ১০ হাজার ১০৮ …