14 Chaitro 1430 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / খবর / নড়াইলে শিক্ষক হেনস্তার প্রতিবাদে নারায়ণগঞ্জে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও চারন সাংস্কৃতিক কেন্দ্রের মানববন্ধন

নড়াইলে শিক্ষক হেনস্তার প্রতিবাদে নারায়ণগঞ্জে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও চারন সাংস্কৃতিক কেন্দ্রের মানববন্ধন

 

নিউজ ব্যাংক ২৪. নেট : কথিত ধর্ম অবমাননার অভিযোগে নড়াইল মির্জাপুর ইউনাইটেড ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছনার ন্যক্কারজনক ঘটনা এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বিরুদ্ধে হয়রানির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে গত মঙ্গলবার ২৮ জুন সকাল ১১টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুন্নি সরদারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ নারায়নগঞ্জ জেলার সদস্য সচিব কমরেড আবু নাঈম খান বিপ্লব, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি মোঃ সেলিম, কবি রঘু অভিজিৎ রায়, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের আহ্বায়ক প্রদীপ সরকার, জেলার সদস্যসচিব জামাল হোসেন, জেলা কমিটির সদস্য সেলিম আলাদীন প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, নড়াইল র্মিজাপুর ইউনাইটেড কলেজের এক শির্ক্ষাথীর ফেসবুক পোস্টকে কেন্দ্র করে অধ্যক্ষের কাছে উত্তেজিত অবস্থায় যান এলাকাবাসী ও কিছু শির্ক্ষাথীরা। সে সময় তিনি কলেজের র্সাবিক নিরাপত্তার কথা ভেবে বিষয়টি পুলিশকে জানান। এতে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয় তিনি ওই শির্ক্ষাথীকে রক্ষা করার জন্য পুলিশে ফোন করেন। একথা বলে উত্তেজিত র্ধমান্ধ গোষ্ঠী ওই শিক্ষকের উপর হামলে পড়েন। এ সময়ে কলেজের বাংলা বিভাগের শিক্ষক শ্যামল কুমার ঘোষকেও র্নিমম ভাবে প্রহার করে আহত করা হয়। অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস, শিক্ষক প্রশান্ত রায় এবং শিক্ষক আরুণ কুমার মন্ডলের তিনটি মোটর সাইকেলে আগুন ধরিয়ে দেয় র্ধমান্ধ র্দুবৃত্তরা। সকাল ১০টা থেকে বিকাল ৪টা র্পযন্ত কলেজে
তাণ্ডব চালানো হয়। অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা গলায় দিয়ে লাঞ্ছিত করা হয়। এসময় সেখানে পুলিশ সদস্যরাও উপস্থিত ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে সে ছবি ছড়িয়ে পড়েছে। পুলিশ ও প্রশাসনের উপস্থিতিতে একজন শিক্ষকের এধরণের লাঞ্ছনা শুধুমাত্র সেই শিক্ষক নন গোটা জাতির জন্য লজ্জাজনক। এই ঘটনায় এখনো কোন প্রশাসনিক ব্যবস্থা নেয়া হয়নি। বিভিন্ন সূত্রে এখন জানা যাচ্ছে কলেজেরই একটি চক্র শিক্ষক স্বপন কুমার বিশ্বাসকে অধ্যক্ষের দায়িত্ব থেকে সরিয়ে অন্য একজনকে
ওই পদে আনতে চান বলেই এমন মিথ্যা অভিযোগ এনে তাকে লাঞ্চিত করা হয়েছে। এর পেছনে নিয়োগ বাণিজ্য ও অন্যান্য কায়েমী র্স্বাথের বিষয় আছে বলে জানা গেছে।

রফিউর রাব্বি বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান সঞ্জয় সরকার এবং একই বিভাগের সহকারী অধ্যাপক উন্মেষ রায়ের ফেসবুক পোস্টকে কেন্দ্র করে তাদের বিরুদ্ধে কথিত র্ধম অবমাননার অভিযোগ তোলা হচ্ছে। মৌলবাদবিরোধী তাদের অবস্থানকে র্ধমীয় অবমাননা বলে প্রচার করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি এই সাম্প্রদায়িক উসকানি দিচ্ছে বলে অভিযোগ আসছে। সম্প্রতি রংপুরের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির র্অধর্বাষিক পরীক্ষার ইসলাম ও নৈতিক শিক্ষা প্রশ্নে একটি উদ্দীপকে নারীর অশালীন পোষকই ইভটিজিং এর জন্য দায়ী এ সংক্রান্ত বক্তব্য দেয়া হয়। সারা দেশের প্রগতিশীল মানুষ এর প্রতিবাদ করে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষকেরাও এর প্রতিবাদ করেন। যেখানে দরকার ছিল ওই পরীক্ষার প্রশ্ন প্রস্তুতকারীকে খুজে বের করা এবং শাস্তির আওতায় আনা তা না করে এখন প্রতিবাদকারী শিক্ষকদেরকে হেনস্থা করা হচ্ছে।

রফিউর রাব্বি বলেন, এর আগে নারায়ণগঞ্জে সংসদ সদস্য সেলিম ওসমান শ্যামল কান্তি ভক্ত নামে একজন
শিক্ষককে সকলের সামনে চড় মেরেছিলেন এবং কান ধরে উঠবস করিয়ে পুলিশে দিয়েছিলেন। ওই সংসদ সদস্য বা এর সাথে যুক্তদের কোন বিচার হয়নি। মুন্সীগঞ্জের শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলকে বিজ্ঞান পড়ানোর অপরাধে মারা হয়েছিল, জেলে দেয়া হয়েছিল। সে ঘটনার সাথে যুক্ত কারো বিচার হয়নি। নওগাঁয় হিজাব পরার কারণে একজন শির্ক্ষাথীকে মারধোর করেছেন এমন মিথ্যা অভিযোগ তুলে আমোদিনী পাল নামের একজন নারী শিক্ষককে হেনস্থা করা হল। অথচ দেখা গেল স্কুল ইউনির্ফম না পরে আসায় তিনি শির্ক্ষাথীদের বকাঝকা করেছেন। একের পর এক এধরণের ঘটনা ঘটে চলছে অথচ রাষ্ট্র, সরকার ও প্রশাসন কোন ঘটনার বিচার করছে না।

আবু নাঈম খান বিপ্লব বলেন, ধর্ম অবমাননার অভিযোগ তুলে কাউকে ঘায়েল করে কোন গোষ্ঠীর স্বার্থ উদ্ধার, সাম্প্রদায়িক বিদ্বেষ ও উন্মাদনা তৈরি করা ইত্রাদি আজ হরহামেশাই ঘটে চলেছে। শাসকদলের সাম্প্রদায়িক মৌলবাদী রাজনীতি তোষণ এবং একের পর এক ঘটে যাওয়া ঘটনার বিচার না হওয়ার কারণেই এধরণের সংখ্যালঘুর্নিযাতন ও সাম্প্রদায়িক মনোবৃত্তির বিস্তার ঘটছে। তিনি অবিলম্বে শিক্ষকদের উপর এই র্নিযাতন-নিপীড়নের ঘটনায় জড়িতদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন এবং র্ধমান্ধ-মৌলবাদী গোষ্ঠী এবং এদের প্রশ্রয় দাতাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনায় বিশ্বাসী সকল
বাম-প্রগতিশীল ধর্ম নিরপক্ষ গণতান্ত্রিক রাজনৈতিক দল-সংগঠন-ব্যক্তি-গোষ্ঠীকে ঐক্যবদ্ধ গণআন্দোলন-গণপ্রতিরোধের মাধ্যমে রুখে দাড়ানোর জন্য আহ্বান জানান।

আরও পড়ুন...

হালিশহরে কিশোরীকে গাড়িতে তুলে ধর্ষণ, গ্রেপ্তার ২

নিউজ ব্যাংক ২৪. নেট : চট্টগ্রাম নগরীতে এক কিশোরীকে ব্যক্তিগত গাড়িতে (প্রাইভেট কার) তুলে নিয়ে …