3 Joishtho 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / অর্থনীতি / বাণিজ্য মেলার শুভ উদ্বোধন- হস্তশিল্প পণ্যকে বর্ষপণ্য ঘোষণা প্রধানমন্ত্রীর

বাণিজ্য মেলার শুভ উদ্বোধন- হস্তশিল্প পণ্যকে বর্ষপণ্য ঘোষণা প্রধানমন্ত্রীর

নিউজ ব্যাংক ২৪. নেট : হস্তশিল্প পণ্যকে বর্ষপণ্য ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধনকালে তিনি এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতি বছর একটি পণ্যকে বর্ষপণ্য করে দিই। এবার হস্তশিল্পজাত পণ্যকে ২০২৪ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করছি। কারণ এটা নারীদের কর্মসংস্থান তৈরি করবে। নারীদের স্বাবলম্বী করতে হবে, সেজন্য এটি তাদের সহায়ক হবে। নারীদের প্রশিক্ষণ দিতে হবে। নারীরা যেসব পণ্য তৈরি করবে, সেগুলো চিহ্নিত করতে হবে। জয়িতা ফাউন্ডেশন করে দিয়েছি, সেখানে নারীরা নিজেদের তৈরি পণ্য নিজেরা বিক্রি করতে পারে।

শেখ হাসিনা বলেন, আজকের কূটনীতি রাজনৈতিক নয়, এটি হবে অর্থনৈতিক কূটনীতি। বিদেশে আমাদের সব দূতাবাসকে নির্দেশ দিয়েছি, এখনকার ডিপ্লোমেসি এটা পলিটিক্যাল ডিপ্লোমেসি না, ইকোনমিক ডিপ্লোমেসি হবে। অর্থাৎ প্রত্যেকটি দূতাবাস ব্যবসা-বাণিজ্য, রপ্তানি, কোন দেশে কোন পণ্যের চাহিদা বেশি, কী আমরা রপ্তানি করতে পারি বা কোথা থেকে আমরা বিনিয়োগ আনতে পারি—সেদিকে দৃষ্টি দেওয়ার জন্য নির্দেশ দিয়েছি।

তিনি আরো বলেন, আমাদের রপ্তানি বহুমুখী করতে হবে। পোশাকের পাশাপাশি পাট ও অন্যান্য পণ্যের জন্য সুযোগ তৈরি করতে হবে। নতুন বাজার খুঁজতে হবে। সেজন্য আমাদের আরো পরিকল্পিতভাবে এগোতে হবে।

আরও পড়ুন...

তৃণমূল থেকে উন্নয়নই সরকারের মূল লক্ষ্য- প্রধানমন্ত্রী

নিউজ ব্যাংক ২৪. নেট : তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য বলে মন্তব্য …