14 Chaitro 1430 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / জন দূর্ভোগ / বেকা গার্মেন্টস চালু এবং শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন ও বোনাসের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি

বেকা গার্মেন্টস চালু এবং শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন ও বোনাসের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি

 

নিউজ ব্যাংক ২৪. নেট : আদমজী ইপিজেড এ অবস্থিত বেআইনিভাবে বন্ধ বেকা গার্মেন্টস এন্ড টেক্সটাইল লিঃ অবিলম্বে চালু এবং শ্রমিকদের ৩ মাসের বকেযা বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে গত বুধবার ২৭ এপ্রিল বেলা ১২ টায় বেকা গার্মেন্টসের শ্রমিকরা নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।

বেকা গার্মেন্টসের শ্রমিক আব্দুল আওয়ালের সভাপতিত্বে এ সময়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সিদ্ধিরগঞ্জ থাানার সভাপতি রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহসভাপতি আনোয়ার খান, গাবতলী পুলিশ লাইন শাখার সাধারণ সম্পাদক খোরশেদ আলম, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের জেলার সংগঠক সুলতানা আক্তার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রাতুল, কারখানার শ্রমিক রাজিয়া, মেহেদী, কমলা, মালা, ফরিদ, নূরজাহান, রাজিব।

 

নেতৃবৃন্দ বলেন, বেকা গার্মেন্টসের শ্রমিকরা ফেব্রুয়ারি মার্চ এপ্রিল তিন মাসের বেতন পাবে। মালিক ও বেপজা একের পর এক তারিখ দিয়েছে কিন্তু বকেয়া বেতন পরিশোধ করছে না। ২১ এপ্রিল বেআইনিভাবে কারখানাটি বন্ধ করে দেয়। শ্রমিকরা কারখানা গেটে গেলে পুলিশ লাঠি পেটা করে ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। ঈদকে সামনে রেখে শ্রমিকরা চরম অনিশ্চয়তায় পরেছে।
বেতনই পাচ্ছে না ঈদ বোনাস তারা পাবে কিনা সেটা নিয়ে তারা সংশয়ে আছে। তিন মাস যাবৎ বেতন না পেয়ে বাড়িভাড়া দোকানবাকি পরিশোধ করতে না পারায় অনেকে বাড়ি যেতে পারছে না। ঈদের সময়ে শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। জেলা প্রশাসকসহ শ্রমিকরা সংশ্লিষ্ট প্রশাসনের সব জায়গায় লিখিত অভিযোগ দিলেও কেউ শ্রমিকদের সমস্যা সমাধানে
এগিয়ে আসে নাই।


নেতৃবৃন্দ আরও বলেন, ইপিজেড প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত। তারপরও একজন মালিক শ্রমিকদের বঞ্চিত করে কীভাবে বহাল তবিয়তে থাকতে পারে? এখানে বেপজার ভূমিকাও প্রশ্নবিদ্ধ। এই আদমজী ইপিজেডে কুনতং অ্যাপারেলস (ফ্যাশন সিটি) কারখানাটি দেড় বছর যাবৎ বন্ধ। কিন্তু শ্রমিকরা তাদের প্রাপ্য পাওনার ৬৪% টাকা আজও পায়নি। কার্যত: বেপজা
কর্তৃপক্ষ এখানে শ্রমিকদের বঞ্চিত করা মালিকদের স্বার্থ রক্ষা করে যাচ্ছে। নেতৃবৃন্দ অবিলম্বে কারখানা চালু এবং তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবি জানান।

আরও পড়ুন...

না’গঞ্জে এক টেবিলে সেলিম ওসমান, ডা. আইভী ও শামীম ওসমান

নিউজ ব্যাংক ২৪. নেট : প্রাচ্যের ডান্ডি খ্যাত নারায়ণগঞ্জ শহরের যানজট ও হকার সমস্যা দূরীকরণে গোল …