15 Chaitro 1430 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / প্রতিবেদন / ‘বেতন দিতে পারোনা, এখানে মরতে এসেছো কেনো? অন্য স্কুলে গিয়ে মরো’- ছাত্রীকে এসিসট্যান্ট হেড মিষ্ট্রেস

‘বেতন দিতে পারোনা, এখানে মরতে এসেছো কেনো? অন্য স্কুলে গিয়ে মরো’- ছাত্রীকে এসিসট্যান্ট হেড মিষ্ট্রেস

নিউজ ব্যাংক ২৪. নেট : কথিত ‘স্পেশাল ক্লাস’ এর ফি ছয় হাজার টাকা না দেয়ায় নারায়ণগঞ্জ শহরের ঐতিহ্যবাহী মর্গ্যান বালিকা উচ্চ বিদ্যালয়ে স্কুল টেষ্ট পরীক্ষার হল থেকে পরীক্ষার্থী ১ জন ছাত্রীকে উঠিয়ে প্রায় পৌনে ১ ঘন্টা দাঁড় করিয়ে রাখার অভিযোগ উঠেছে  এসিসট্যান্ট হেড মিষ্ট্রেস’র বিরুদ্ধে । এ বিষয়ে একজন শিক্ষাগুরুর কাছ থেকে বিরূপ আচরণে জনমনে ব্যাপক ক্ষোভ ও চাঞ্চল্যের  সৃষ্টি হয়েছে।

‘বেতন দিতে পারোনা, এখানে মরতে এসেছো কেনো ? অন্য স্কুলে গিয়ে মরো’ এমনি বিরূপ উক্তি’র অভিযোগ মর্গ্যান বালিকা উচ্চ বিদ্যালয়ের এসিসট্যান্ট হেড মিষ্ট্রেস লায়লা আক্তারের বিরুদ্ধে।

অভিযোগের ব্যাপারে জানতে ঐ শিক্ষিকাকে ফোন দেয়া হলে তিনি উত্তেজিত হয়ে বলেন, ‘প্রতিষ্ঠানের বিষয়ে প্রতিষ্ঠানের সময়ে এসে কথা বলতে হবে। প্রতিষ্ঠানের সময়ের বাইরে ফোন দেয়া অপরাধ।’

ভূক্তভোগী মর্গ্যান বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী সুচনা দাস নিতু জানায়,  মঙ্গলবার ছিলো তার এস এস সি’র টেষ্ট পরীক্ষার ভূগোল পরীক্ষা। তার বাবা যুবরাজ রবি দাস একটি প্রতিষ্ঠানের গার্ড। মেধাবী ছাত্রী সুচনা টিউশনি করে নিজের খরচ নিজেই চালায়। তার রোল নাম্বার ৩। স্কুলে তার কোনো মাসের বেতন বাকি নেই। পরীক্ষার ফি-ও দেয়া। তবে কথিত ‘স্পেশাল ক্লাস’ এর এর ফি সে দিতে পারেনি। স্পেশাল ক্লাস সে করতেও চায়নি। কারন এটি তার দরকার নেই। এছাড়া এটির ফি দেয়ার তার সাধ্য নেই। সে স্কুল থেকে বেতন মওকুফ চেয়েছিলো। সেটি তাকে না দিয়ে তখন বলা হয়েছিলো পুরো বেতন দিয়ে গেলে স্পেশাল ক্লাসের ফি নেয়া হবে না। সে অনুযায়ী সে স্পেশাল ক্লাস করে। কিন্তু এখন স্কুলের এসিসট্যান্ট হেড মিস্ট্রেস তার কাছে স্পেশাল ক্লাসের ফি চাচ্ছে। না দেয়ায় এর আগে তাকে দুই দিন ক্লাস থেকে বের করে দাঁড় করিয়ে রাখা হয়। মঙ্গলবারও পরীক্ষার সময় তাকে প্রায় পৌনে এক ঘন্টা ক্লাস থেকে বের করে দাঁড় করিয়ে রাখে এই এসিসট্যান্ট হেড মিস্ট্রেস।

নিতুর মা জানায়, পরীক্ষার মধ্যে এমন অপমানে নিতু অসুস্থ হয়ে পড়ে। পরীক্ষা শেষ করে বের হয়ে সে মাথা ঘুরিয়ে পড়ে যায়। তার জ্বর এসে যায়। তিনি বলেন, শিশু হলেও তারও মান-ইজ্জত আছে। বেতন দিতে পারবে না বলে এভাবে অপমান করতে হবে ? একজন ধনী মানুষের বা ক্ষমতাবান মানুষের সন্তান হলে কি শিক্ষিকা এমনভাবে
অপমান করতে পারতো ? তিনি জানান, বুধবার তার মেয়ের বিজ্ঞান পরীক্ষা। পরীক্ষার আগে তার অভিভাবককে নিয়ে ও পরীক্ষার ফী কমপক্ষে পাঁচ হাজার টাকা নিয়ে স্কুলে যেতে বলেছে। নইলে তাকে পরীক্ষা দিতে দেবেনা বলা হয়েছে।

এ ব্যাপারে স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ও নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেনের সাথে সাংবাদিকবৃন্দ যোগাযোগ করা হলে তিনি বলেন, বাচ্চার অভিভাবককে যেহেতু স্কুলে দেখা করতে বলা হয়েছে তারা দেখা করুক। দেখা করার পরে যদি স্কুলের শিক্ষকদের কথা তাদের মনপুতঃ না হয় তাহলে আমার সাথে কথা বলবে। আমি চেষ্টা করবো তাদের সমস্যা সমাধান করতে।

এ ব্যাপারে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, আমি বিষয়টি খতিয়ে দেখছি।

আরও পড়ুন...

স্বাধীনতার প্রকৃত ইতিহাসকে আমাদের নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে-  হুইপ নজরুল ইসলাম বাবু

নিউজ ব্যাংক ২৪. নেট : জাতীয় সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু, এমপি বলেন, স্বাধীনতার প্রকৃত …