7 Joishtho 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / জাতীয় / স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কর্পোরেশন এজেন্সির চেয়ারম্যানের বৈঠক

স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কর্পোরেশন এজেন্সির চেয়ারম্যানের বৈঠক

নিউজ ব্যাংক ২৪. নেট : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম আজ চীন সফরকালে বেইজিংয়ে চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কর্পোরেশন এজেন্সি এর চেয়ারম্যান লু জাহুয়ি এর সাথে এক বৈঠকে মিলিত হন।

বৈঠকে বাংলাদেশ সরকারের ভিশন-২০৪১ বাস্তবায়নে চায়না সরকারের পক্ষ থেকে সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করার উপর গুরুত্ব আরোপ করা হয়। বিশেষ করে, নগর ও গ্রামাঞ্চলের উন্নয়নে চায়নার অভিজ্ঞতাগুলো কাজে লাগানোর বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়াও বৈঠকে পৌরসভার অবকাঠামো নির্মাণ, নগর বর্জ্য-ব্যবস্থাপনা এবং নগর ও গ্রামীণ স্থানীয় সরকার ব্যবস্থাপনায় চীনের অভিজ্ঞতা বিনিময় এর উপর গুরুত্ব আরোপ করা হয়। তাছাড়া নগর ও গ্রামাঞ্চলে জনগণের জীবনমান উন্নয়নে স্থানীয় সরকার ব্যবস্থাপনা উন্নত করার বিষয়ে বৈঠকে সবিস্তারে আলোচনা করা হয়।

বৈঠকে চাইনিজ প্রেসিডেন্ট সি জিনপিং অক্টোবরে ২০১৬ তে বাংলাদেশে ভ্রমণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুলাই ২০১৯ চায়না ভ্রমণের বিষয় উল্লেখ করে বলা হয়, উভয় নেতার দুদেশ সফরের ফলে বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে এবং ভবিষ্যতে এ সম্পর্ক আরো সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত হবে।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, মন্ত্রীর একান্ত সচিব মো. নাসির উদ্দিন, বাংলাদেশ এম্বাসির বেইজিং এর ইকোনমিক কাউন্সিলর মো. মমিনুল হক ভূঁইয়া।

বৈঠক শেষে স্থানীয় সরকারমন্ত্রী বেইজিং এ চায়না মেকানিকাল ইঞ্জিনিয়ারিং করপোরেশন পরিদর্শন করেন। পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা এবং বর্জ্য থেকে বিদ্যুৎ প্রকল্পের উপর মন্ত্রীকে বিস্তারিত ধারণা দেওয়া হয়।

আরও পড়ুন...

মধ্যপ্রাচ্যে সংঘাতের প্রভাব বাংলাদেশেও পড়বে- প্রধানমন্ত্রী

নিউজ ব্যাংক ২৪. নেট : মধ্যপ্রাচ্যে সংঘাতের প্রভাব বাংলাদেশেও পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী …