15 Boishakh 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / সংগঠন সংবাদ / গার্মেন্টস শ্রমিকদের মজুরি বোর্ড গঠনসহ ২৫ হাজার টাকা নিন্মতম মজুরি নির্ধারণ করার দাবীতে না’গঞ্জে বিক্ষোভ 

গার্মেন্টস শ্রমিকদের মজুরি বোর্ড গঠনসহ ২৫ হাজার টাকা নিন্মতম মজুরি নির্ধারণ করার দাবীতে না’গঞ্জে বিক্ষোভ 

নিউজ ব্যাংক ২৪. নেট : ২৫ হাজার টাকা নিন্মতম মজুরি নির্ধারণ ও অবিলম্বে মজুরি বোর্ড গঠনের দাবিতে ৩১ মার্চ শুক্রবার বিকাল ৩টায় গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন ও গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় ঘোষিত  কর্মসূচি  নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে  সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
সভাপতিত্ব করেন শ্রমিক নেতা দুলাল সাহা। বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের  সভাপতি এড, মন্টু ঘোষ, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি এডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, বিপ্লবী গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপতি মাহমুদ হোসেন, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সবুজ, গার্মেন্টস শ্রমিক সংহতির কেন্দ্রীয় সভা সহ-সভাপতি অঞ্জন দাস, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয়  সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের  সদস্য আব্দুস সালাম বাবুল, গার্মেন্টস শ্রমিক সংহতির নারায়ণগঞ্জ জেলা আহ্বায়ক কাউসার হামিদ ও বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির নারায়ণগঞ্জ  সদস্য নাসির হোসেন প্রমূখ।
শ্রমিক সমাবেশে নেতৃবৃন্দ বলেন, অবিলম্বে বর্তমান বাজারদরের সাথে সঙ্গতি রেখে পোশাক শিল্পের শ্রমিকদের নিম্নতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা করতে হবে। গার্মেন্টস শ্রমিকদের নতুন মজুরি কাঠামো নির্ধারণ ও বাস্তবায়নের জন্য এই মুহুর্তে মজুরি বোর্ড গঠন করতে হবে। সোয়েটারের পিস রেটসহ সকল গ্রেডে একই হারে মজুরি বৃদ্ধি করতে হবে।
নেতৃবৃন্দ আরও বলেন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে হবে। ছাঁটাই, নির্যাতন বন্ধ করতে হবে। শ্রমিকদের জন্য রেশন ও আবাসনের ব্যবস্থা করতে হবে।
বক্তারা বলেন, ২০১৮ সালে গার্মেন্টস শ্রমিকদের জন্য সর্বশেষ ঘোষিত নিম্নতম মজুরি সেসময়ের প্রেক্ষাপটে বাজারদরের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিলো না। তখনও গার্মেন্টস শ্রমিকদের ঠকানো হয়েছে। গত কয়েক বছরে জিনিসপত্রের দাম, বাড়ি ভাড়া বহু গুণ বৃদ্ধি পেয়েছে।শ্রমিকরা বর্তমান পরিস্থিতিতে এক চরম অবস্থায় দিন যাপন করছে। এই অবস্থায় বিদ্যমান মজুরি দিয়ে দেশের পোশাক শিল্পের শ্রমিকদের পক্ষে কোন রকমে জীবন ধারণ করা সম্ভব হচ্ছে না। দ্রুত মজুরি বোর্ড গঠন করে গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধি না করলে শ্রমিকদের পুঞ্জিভূত ক্ষোভ নিয়মতান্ত্রিক বিক্ষোভে সীমাবদ্ধ থাকবে না। সরকারের উদাসীনতা আরো একটি শ্রমিক বিদ্রোহের সৃষ্টি করবে।
এ আন্দোলনে সক্রিয় সকল শ্রমিক সংগঠনগুলোর প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। সমাবেশ শেষে  একটি বিক্ষোভ মিছিল নারায়ণগঞ্জ শহর প্রদক্ষিণ করে।

আরও পড়ুন...

বন্দর মডেল প্রেসক্লাবের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

নিউজ ব্যাংক ২৪. নেট : দেশ ও জাতির মঙ্গল কামনায় বন্দর মডেল প্রেসক্লাবের উদ্যোগে দোয়া …