30 Boishakh 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / রাজনীতি / সিপিবি না’গঞ্জ জেলা কমিটির উদ্যোগে কমরেড হেনা দাসের ১৪ তম মৃত্যু বার্ষিকী উদযাপন

সিপিবি না’গঞ্জ জেলা কমিটির উদ্যোগে কমরেড হেনা দাসের ১৪ তম মৃত্যু বার্ষিকী উদযাপন

নিউজ ব্যাংক ২৪. নেট :  ২০ জুলাই কমরেড হেনা দাসের ১৪তম মৃত্যুবার্ষিকী। ২০০৯ সালে তিনি মৃত্যুবরণ করেন। তাঁর ১৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে ২০ জুলাই ২০২৩ বৃহস্পতিবার সকাল ৮ টা ৩০ মিনিটে নারায়ণগঞ্জ মহাশ্মশানে কমরেড হেনা দাসের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও স্মরণানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

স্মরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি কমরেড হাফিজুল ইসলাম।

আলোচনা করেন খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য রথীন চক্রবর্তী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড লক্ষ্মী চক্রবর্তী, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ এর কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড নিখিল দাস, সিপিবি নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কমরেড শিবনাথ চক্রবর্তী, সিপিবি নারায়ণগঞ্জ জেলা সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড বিমল কান্তি দাস, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, বাংলাদেশ মহিলা পরিষদ নেত্রী রীনা আহমেদ প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, কমরেড হেনা দাস ১৯২৪ সালের ১২ ফেব্রুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন। তিনি খুব ছোট বয়সে ভারতের ছাত্র ফেডারেশনের মাধ্যমে ছাত্র আন্দোলনের মধ্যদিয়ে কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত হন। ১৯৪২ সালে কমিউনিস্ট পার্টির সদস্যপদ লাভ করেন। তিনি হেমাঙ্গ বিশ্বাসের গণনাট্য সংঘের সদস্য ছিলেন। তিনি নৃত্য শিল্পী ছিলেন, নাটক করতেন, ভালো গানও গাইতেন। তিনি সিলেটের চা-বাগানে শ্রমিক আন্দোলনে যুক্ত ছিলেন, এক সময় কৃষক আন্দোলনের সাথেও ছিলেন। শিক্ষক থাকা অবস্থায় শিক্ষক সমিতির নেত্রী ছিলেন। শেষ বয়সে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ছিলেন। মৃত্যুকালে তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। জীবনের ৮৫ বছরের মধ্যে ৭০ বছর তিনি মার্কসবাদী মতাদর্শ, কমিউনিস্ট আন্দোলন ও মেহনতি মানুষের মুক্তির সংগ্রামে নিবেদিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানের পূর্বে তাঁর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি নারায়ণগঞ্জ জেলা কমিটি,
নারায়ণগঞ্জ শহর কমিটি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, খেলাঘর, বাংলাদেশ মহিলা পরিষদ, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট, প্রগতি লেখক সংঘ, ও ডা. দীপা ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

আরও পড়ুন...

বিএনপি হচ্ছে ফিনিক্স পাখি, ধ্বংস করা যাবে না- ফখরুল

নিউজ ব্যাংক ২৪. নেট : গণতন্ত্র ও ভোটাধিকার ফিরিয়ে আনতে শুধু বিএনপি নয়, সব দেশপ্রেমিক …